খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

শুঁটকির গন্ধ সহজে দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক

জনপ্রিয় একটি খাবার শুঁটকি মাছ।সাধারণত রুপচাঁদা, লইট্টা, ছোট চিংড়ি, গজার, পুঁটি, কাঁচকি ইত্যাদি মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। সংরক্ষণের ব্যবস্থা না থাকলে তাজা মাছ সহজেই পচে যায়। খাবার সংরক্ষণের এক প্রাচীন পদ্ধতি শুকিয়ে রাখা। মাছকে কড়া রোদে শুকিয়ে সংরক্ষণ তেমনই একটি পদ্ধতি। এর ফলে এই মাছে কোনও জীবাণু জন্মাতে পারে না। মাছকে এভাবে সংরক্ষণ করার জন্য শুকানো, ধোঁয়ার ব্যবহার এবং লবণ পদ্ধতি ব্যবহার করা হয়। এভাবেই আমরা তৈরি করা হয় শুঁটকি মাছ। তবে শুঁটকি মাছের গন্ধ নিয়ে অনেকেই বিপাকে পরেন। ভারতীয় সংবাদমাধ্যমে উঠে এসেছে শুঁটকির গন্ধ দূর করার সহজ উপায়। জানুন কীভাবে গন্ধ ছাড়া সহজে শুঁটকি রান্না করবেন।

১. রান্নার সময় একটি পাকা টমেটোকে ভাল করে হাত দিয়ে চটকে অথবা কুচি করে কড়াইয়ে দিয়ে দিন। এরপর শুঁটকি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এরপর রসুন কুচি দিন দিয়ে, ১/২ কাপ লেবুর রস যোগ করুন। এতে শুঁটকির খারাপ গন্ধ কমবে। স্বাদও বেশি ভালো হবে।

২. শুঁটকি মাছের গন্ধ দূর করতে আপেল ভাল কাজে লাগে। এক টুকরো আপেল, মাছ ভাজার সময় মাছের মধ্যে দিয়ে দিন। আপেল মাছের গন্ধ শোষণ করে নিতে পারে। মাছ ভাজা হয়ে গেলে আপেল তুলে ফেলে দিন। এতে করে মাছের গন্ধ বেশি ছড়ায় না।

৩. মাছ রান্নার সময় কড়াইতে এক চামচ পিনাট বাটার যোগ করুন। এতে গন্ধ দূর হবে এবং মাছের স্বাদও খারাপ হবে না।

৪. এই মাছ রান্নার আগে সেদ্ধ করে নিয়ে হয়। সেদ্ধ বা ভাজার সময়, সামান্য দারুচিনির যোগ করুন। দারুচিনি মাছের তীব্র গন্ধ কাটাবে।

৫. রান্নার আগে সামান্য পানিতে ১/৪ কাপ লেবুর রস বা ১/৪ কাপ ভিনেগার মিশিয়ে নিন। এবার এই জলে কিছুক্ষণ মাছ ভিজিয়ে রাখুন। এটি শুঁটকি রান্নার গন্ধ কমাতে সাহায্য করে।

৬. শুঁটকি রান্নার সময় গ্যাসের কাছে একটি ভেজা তোয়ালে ঝুলিয়ে রাখুন। এই ভেজা তোয়ালে মাছের গন্ধ অনেকটাই শুষে নেয়।

৭ .এই মাছ সর্ষের তেলে রান্না করুন। এতে খারাপ গন্ধ অনেকটা দূর হয়ে যায়।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!